কম্পিউটারের মৌলিক ধারণা পর্ব-০১

maxresdefault-1.jpg

কম্পিউটারের সংজ্ঞা (What is Computer)?

কম্পিউটার হচ্ছে একটি ইলেকট্রনিক যন্ত্র, যার মাধ্যমে খুব সহজে এবং অল্প সময়ে প্রচুর তথ্য সম্বলিত বড় গাণিতিক (Mathematical) হিসাবসহ বিভিন্ন ধরনের যুক্তি ও সিদ্ধান্তমূলক কার্যাবলী সম্পাদন করা যায়। Computer শব্দটির উৎপত্তি ল্যাটিন শব্দ  Computer থেকে যার অর্থ গণনাকারী। এজন্য Computer এর আভিধানিক অর্থ গণনাকারী যন্ত্র। এতে রয়েছে ইনপুট অংশ, মেমরি, নিয়ন্ত্রণ অংশ, গাণিতিক ও যুক্তি গ্রহণ অংশ ও নির্গমন অংশ। এটি সমস্ত ধরনের ডেটাকে বাইনারি নাম্বারে (০ ও ১) রূপান্তরিত করে সমাধান শেষে আবার ডেটায় রূপান্তরিত করে প্রকাশ করে। এটি কোন টেক্সট, সাউন্ড বা ছবিকে নাম্বারে রূপান্তরিত করা ছাড়া চিনতে পারে না অর্থাৎ ০ ও ১ ছাড়া কিছুই বুঝতে পারে না। এটি প্রথমে ডেটা গ্রহণ করে, পরে এনালাইস করে এবং দ্রুত ও নির্ভুলভাবে ফলাফল প্রকাশ করে।

অক্সফোর্ড ডিকশনারীর সংজ্ঞাঃ- Computer is an electronic device for storing, analyzing and producing information for making calculation or controlling machines. অর্থাৎ কম্পিউটার হল ইনফরমেশন তৈরির জন্য একটি ইলেকট্রনিক যন্ত্র যা সংরক্ষণ ও বিশ্লেষণ করতে পারে। আর এই তথ্য গণনা বা মেশিন নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়।

A computer is an electronic machine that stores, retrieves and manipulates or processes data. It cannot think or reason; it can only carry out instructions given to it.

২। কম্পিউটারের মৌলিক কাজ (Basic function of computer):

কম্পিউটার নিম্নলিখিত ৪টি গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। যথা-

i) সমস্যা সমাধানের উদ্দেশ্যে ব্যবহারকারী কর্তৃক তৈরি প্রোগ্রাম (Programs) কম্পিউটার গ্রহণ করে মেমরিতে

সংরক্ষণ করে এবং ব্যবহারকারীর নির্দেশে কম্পিউটার প্রোগ্রাম নির্বাহ (Execute) করে।

ii) কী-বোর্ড, মাউস, স্ক্যানার, জয়স্টিক, ডিস্ক ইত্যাদি ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটার উপাত্ত (Data) গ্রহণ করে।

iii) ডেটা প্রক্রিয়াকরণ (Process) করে।

iv) মনিটর, প্রিন্টার, স্পিকার, প্লটার, প্রজেক্টর ইত্যাদি আউটপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটার ফলাফল প্রকাশ করে।

৩। কম্পিউটার সিস্টেমের মৌলিক উপাদান (Component of a computer system):

কম্পিউটার সিস্টেমঃ কম্পিউটার একক কোন যন্ত্র নয়। ইহা এমন একটি সিস্টেম যা অনেকগুলো যন্ত্র বা যন্ত্রাংশের সমন্বয়ে গঠিত। সুনির্দিষ্ট কার্য সম্পাদনের উদ্দেশ্যে কম্পিউটারের বিভিন্ন যন্ত্র এবং যন্ত্রাংশের মধ্যে আন্তঃসম্পর্ক বা সংযোগ থাকার কারণে সম্পূর্ণ কম্পিউটার ব্যবস্থাকে কম্পিউটার সিস্টেম বলে।


 

কম্পিউটার সিস্টেমের বিভিন্ন উপাদানগুলো হল-

  1. হার্ডওয়্যার(Hardware)
  2. সফ্টওয়্যার(Software)
  3. হিউম্যানওয়্যার (Humanware)
  4. উপাত্ত(Data)

iHardware:

যে সমস্ত যন্ত্রাংশ বা বাহ্যিক উপাদান সমূহের সমম্বয়ে কম্পিউটার তৈরী তাকে Hardware বলে। Hardware হচ্ছে কম্পিউটারের বাহ্যিক কাঠামো যার নির্দিষ্ট আকৃতি রয়েছে। হার্ডওয়্যারের উপর কম্পিউটারের আকৃতি, প্রকৃতি, গঠন, ক্ষমতা, দক্ষতা প্রভৃতি বহুলাংশে নির্ভরশীল। আর হার্ডওয়্যারকে কার্যক্ষম ও ব্যবহার উপযোগী করার জন্য উপযুক্ত সফ্টওয়্যারের প্রয়োজন। মোট কথা হার্ডওয়্যার ও সফ্টওয়্যারের সমন্বিত প্রভাবে একটি পরিপূর্ণ কম্পিউটার সিস্টেম হিসেবে কাজ করে। Hardware generally refers to the machine or physical equipment that performs the basic functions of the data processing cycle. A keyboard is an on-line device and a printer is an off-line device.

কম্পিউটারের হার্ডওয়্যারকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয়েছে- Input, Processing and Output Devices.

Input Devices: 

Keyboard, Mouse, Scanner, Digital Camera, Microphone, Joysticks, OMR, OCR, etc.

Processing Devices/System Unit:

Microprocessor, Motherboard,  RAM, ROM, AGP, System bus, Hard disk etc.

Output Devices:

Monitor, Printer, Speaker, Plotter, Projector etc.

ii) সফ্টওয়্যার(Software) 

কম্পিউটারের সাহায্যে কোন সমস্যা সমাধানের জন্য ধারাবাহিকভাবে সাজানো নির্দেশসমূহকে বলা হয় প্রোগ্রাম। আর একাধিক প্রোগ্রামের সমষ্টিকে বলা হয় Software । সফ্টওয়্যার বা প্রোগ্রামের সমষ্টি কম্পিউটারের হার্ডওয়্যার ও ব্যাবহারকারীর মধ্যে সম্পর্ক সৃষ্টির মাধ্যমে হার্ডওয়্যারকে সচল বা কার্যক্ষম করে। Software ছাড়া কম্পিউটারের Hardware মূল্যহীন। Software হল কম্পিউটারের প্রাণ স্বরূপ। এ সমস্ত নির্দেশাবলী কম্পিউটারের মেমরিতে সংরক্ষণ করে রাখা হয়। সফ্টওয়্যারের প্রভাবেই কম্পিউটার একটি সাধারণ ইলেকট্রনিক যন্ত্র থেকে পৃথক গাণিতিক শক্তি সম্পন্ন বুদ্ধিমান যন্ত্রের রূপ লাভ করে। যেমন- Windows 7, MS- Office(Word, MS-Excel, MS-Access), Adobe Photoshop, Tally-9.

A program is a sequence of instructions of sets in solving problems use computer. Collections of program are called software.

সফ্টওয়্যার প্রধান দু‘প্রকার:

সিস্টেম সফ্টওয়্যার(অপারেটিং সিস্টেস) ও অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার।

যেমন- DOS, LINUX, Windows 7  হলো সিস্টেম সফ্টওয়্যার এবং MS-Word, Tally-9 হলো অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার।

iii) হিউম্যানওয়্যার(Human ware):

হার্ডওয়্যার, সফ্টওয়্যার, নেটওয়ার্কিং, ডেটা প্রসেসিং ইত্যাদি বিভিন্ন পর্যায়ের কাজের সাথে সম্পৃক্ত মানুষ বা মানুষের সমষ্টিকে এক কথায় হিউম্যানওয়্যার বলা হয়। হিউম্যানওয়্যার ব্যতীত সিস্টেম অকল্পনীয় ও অর্থহীন। হিউম্যানওয়্যারকে হিউম্যান রিসোর্সও বলা হয়।

iv) উপাত্ত (Data):


শব্দটি ল্যাটিন শব্দ Datum এর বহুবচন। Datum অর্থ হচ্ছে তথ্যের উপাদান (an item of information)। তথ্যের অন্তর্ভূক্ত ক্ষুদ্রতম অংশসমূহ হচ্ছে ডেটা বা উপাত্ত। ডেটা একটি একক ধারণা। ইনফরমেশন তৈরির কাজে এই ডেটাই ব্যবহার করা হয়। কম্পিউটার সিস্টেমে কোন সমস্যা সমাধান করার লক্ষ্যে হার্ডওয়্যার, সফ্টওয়্যার ও হিউম্যানওয়্যারের পাশাপাশি ডেটাও প্রয়োজন। ডেটা প্রসেসিং করার জন্য সংগৃহীত ডেটা সঠিক ও নির্ভুল হতে হবে। ডেটা প্রধানত তিন প্রকার। যথা-

নিউমেরিক বা সংখ্যা বাচক ডেটাঃ যেমন- ৩০, ৪০.৫, ৬০০ ইত্যাদি।

বুলিয়ান ডেটাঃ যেমন- সত্য(১) ও মিথ্যা(০)।

নন-নিউমেরিক ডেটাঃ যেমন- মানুষ, বাংলাদেশ ইত্যাদি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!