কৃত্রিম বুদ্ধিমত্তা ( AI )

images.jpg

কৃত্রিম বুদ্ধিমত্তা ( AI ), তার ব্যাপক অর্থে, মেশিন , বিশেষ করে কম্পিউটার সিস্টেম দ্বারা প্রদর্শিত বুদ্ধিমত্তা । এটি কম্পিউটার বিজ্ঞানের গবেষণার একটি ক্ষেত্র যা পদ্ধতি এবং সফ্টওয়্যার বিকাশ করে এবং অধ্যয়ন করে যা মেশিনগুলিকে তাদের পরিবেশ উপলব্ধি করতে সক্ষম করে এবং শিক্ষা ও বুদ্ধিমত্তা ব্যবহার করে এমন পদক্ষেপ গ্রহণ করে যা তাদের সংজ্ঞায়িত লক্ষ্য অর্জনের সম্ভাবনাকে সর্বাধিক করে তোলে। এই ধরনের মেশিনকে AI বলা যেতে পারে।

এআই প্রযুক্তি শিল্প , সরকার এবং বিজ্ঞান জুড়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয় । কিছু হাই-প্রোফাইল অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে উন্নত ওয়েব সার্চ ইঞ্জিন (যেমন, গুগল সার্চ ); সুপারিশ সিস্টেম ( YouTube , Amazon , এবং Netflix দ্বারা ব্যবহৃত ); মানুষের বক্তৃতার মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করা (যেমন, Google Assistant , Siri , এবং Alexa ); স্বায়ত্তশাসিত যানবাহন (যেমন, Waymo ); জেনারেটিভ এবং সৃজনশীল টুল (যেমন, চ্যাটজিপিটি এবং এআই আর্ট ); এবং কৌশল গেমগুলিতে অতিমানবীয় খেলা এবং বিশ্লেষণ (যেমন, দাবা এবং গো )। যাইহোক, অনেক AI অ্যাপ্লিকেশনকে AI হিসাবে ধরা হয় না: “অনেক কাটিং এজ AI সাধারণ অ্যাপ্লিকেশনগুলিতে ফিল্টার হয়ে গেছে, প্রায়শই এটিকে AI বলা হয় না কারণ একবার কিছু যথেষ্ট কার্যকর এবং যথেষ্ট সাধারণ হয়ে গেলে এটি আর AI লেবেল হয় না ।

অ্যালান টুরিংই প্রথম ব্যক্তি যিনি যন্ত্র বুদ্ধিমত্তা নামে পরিচিত এই ক্ষেত্রে উল্লেখযোগ্য গবেষণা পরিচালনা করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা 1956 সালে একটি একাডেমিক শৃঙ্খলা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। [6] ক্ষেত্রটি আশাবাদের একাধিক চক্রের মধ্য দিয়ে যায়, তারপরে হতাশা এবং তহবিল হারানোর সময়কাল, যা এআই শীতকাল নামে পরিচিত । ২০১২ সালের পর তহবিল এবং আগ্রহ ব্যাপকভাবে বৃদ্ধি পায় যখন গভীর শিক্ষা পূর্ববর্তী সমস্ত এআই কৌশলকে ছাড়িয়ে যায়, এবং ২০১৭ সালের পর ট্রান্সফরমার আর্কিটেকচারে । এটি 2020 এর দশকের গোড়ার দিকে AI বুমের দিকে পরিচালিত করে , যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত কোম্পানি, বিশ্ববিদ্যালয় এবং গবেষণাগারগুলি কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির অগ্রগামী ।

21 শতকে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান ব্যবহার বর্ধিত অটোমেশন, ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণ এবং বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্র এবং জীবনের ক্ষেত্রে এআই সিস্টেমের একীকরণের দিকে একটি সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনকে প্রভাবিত করছে, যা চাকরির বাজার , স্বাস্থ্যসেবা , সরকারকে প্রভাবিত করছে। , শিল্প, এবং শিক্ষা । এটি AI এর দীর্ঘমেয়াদী প্রভাব , নৈতিক প্রভাব এবং ঝুঁকি সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে , প্রযুক্তির সুরক্ষা এবং সুবিধাগুলি নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক নীতিগুলি সম্পর্কে আলোচনার প্ররোচনা দেয়৷ ৷

এআই গবেষণার বিভিন্ন উপ-ক্ষেত্র নির্দিষ্ট লক্ষ্য এবং নির্দিষ্ট সরঞ্জামের ব্যবহারকে কেন্দ্র করে। এআই গবেষণার ঐতিহ্যগত লক্ষ্যগুলির মধ্যে রয়েছে যুক্তি , জ্ঞান উপস্থাপনা , পরিকল্পনা , শিক্ষা , প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ , উপলব্ধি এবং রোবোটিক্সের জন্য সমর্থন । [ক] সাধারণ বুদ্ধিমত্তা —মানুষের দ্বারা ন্যূনতম সমান স্তরে যে কোনো কাজ সম্পন্ন করার ক্ষমতা—ক্ষেত্রের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির মধ্যে একটি।

এই লক্ষ্যগুলিতে পৌঁছানোর জন্য, এআই গবেষকরা অনুসন্ধান এবং গাণিতিক অপ্টিমাইজেশান , আনুষ্ঠানিক যুক্তিবিদ্যা , কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক এবং পরিসংখ্যান , অপারেশন গবেষণা এবং অর্থনীতির উপর ভিত্তি করে পদ্ধতি সহ বিস্তৃত কৌশলগুলিকে অভিযোজিত এবং সংহত করেছেন । [খ] এআই মনোবিজ্ঞান , ভাষাবিজ্ঞান , দর্শন , স্নায়ুবিজ্ঞান এবং অন্যান্য ক্ষেত্রেও আকৃষ্ট হয় ।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!