কোন ধরনের ফ্রিল্যান্সিং করলে সহজে বেশি আয় করা যেতে পারে?

techvoice24_freelencing_02.jpg

ফ্রিল্যান্সিং অর্থাৎ মুক্ত পেশা, এই পেশাতে আপনি যেকোন বিষয় বস্তুর উপরে কাজ করে টাকা ইনকাম আয় করতে পারবেন খুব সহজেই।

কিন্তু সবথেকে মোদ্দা কথা হচ্ছে, আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আপনি প্রথমেই যার কাছ থেকে গাইড লাইন গুলো নিবেন সে যদি খুব সহজেই আপনাকে বুঝিয়ে দিতে পারে তাহলে, আপনি এই মুক্ত পেশা থেকে যে কোন একটি বিষয় বস্তুর উপরে খুব ভালো টাকা উপার্জন করতে পারবেন বলে আমি মনে করি।

যেমন ভিডিও এডিটিং একটি বড় বিষয়বস্তু কিন্তু এর ভিতরে অসংখ্য ছোট ছোট বিষয়বস্তু আছে যদি আপনি সামান্য ছোট একটি বিষয়বস্তু নিয়েও কাজ করেন, যা শিখতে হয়তোবা আপনার সর্বোচ্চ এক মাস সময় লেগে যেতে পারে এটা থেকেও আপনি ঘরে বসে একটিমাত্র কম্পিউটারের মাধ্যমে ৫০ হাজার টাকা মাসে ইনকাম করতে পারবেন।

গুরুত্বপূর্ণ কথা হচ্ছে ফ্রিল্যান্সিংয়ের সহজ সহজ রাস্তাগুলোয় সবাই কিন্তু কাজ করে যার কারণে সেখানে প্রতিযোগী একটু বেশি কিন্তু তারপরও প্রতিযোগিতা থাকলেও আমি যেটা মনে করি ফ্রিল্যান্সিংয়ের বাজারটা কিন্তু পুরো পৃথিবী জুড়ে।

আর এখানে কাজের সুযোগ অনেক বেশি যদি আপনি কাজ পাওয়ার টেকনিকগুলো খুব ভালোভাবে শিখতে পারেন।

ধরে নিলাম আপনি ফেসবুক মার্কেটিং খুব ভালো জানেন, এখন এই ফেসবুক মার্কেটিং এর উপরে আপনি যদি পরামর্শক হিসেবে কাজ করা শুরু করেন তাহলে কিন্তু আপনি খুব অল্প সময়ের মধ্যে অনেক টাকা উপার্জন করতে পারবেন যা আমার কাছে খুব সহজ একটি বিষয় বলে মনে হয়।

১৮০ দিন যদি আপনি এই ছোট একটি বিষয়বস্তুর সাথে লেগে থাকেন এবং আস্তে আস্তে কাজ করা শুরু করে দেন তাহলে আপনিও এই বিষয়ে খুব ভালো ফলাফল অর্জন করতে পারবেন বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

একটি কথা দিয়ে শেষ করব সেটি হচ্ছে ফোকাস অর্থাৎ আপনি এই ফোকাস যেখানেই দিবেন সেই জায়গাটা আস্তে আস্তে বড় হওয়া শুরু করবে। আপনি যদি মনে করেন ফেসবুকের উপরে পরামর্শক হিসেবে আমি অনলাইনে একটি মুক্ত পেশা দাঁড় করাতে পারি তাহলে দেখবেন আপনি এই জায়গায় সবথেকে তাড়াতাড়ি সফল হবেন।

ডানে বামে কোন কিছু চিন্তা করা যাবে না, আপনি যে বিষয়বস্তুটিকে সবথেকে ভালো বোঝেন সেই বিষয়বস্তুর উপর কাজ করা শুরু করতে হবে।

আরেকটি কথা শেষে যোগ করে দিচ্ছি সেটি হচ্ছে প্রথম বার সবাই সফল হয় এমন কিন্তু কথা নয়, আপনাকে বারবার ইমপ্রুভমেন্ট এর মধ্য দিয়ে যেতে হবে এবং কাস্টমার বা আপনার ক্লায়েন্ট যে ধরনের ফিডব্যাক দিবে সে গুলোকে আবার ফিট ফরওয়ার্ড হিসাবে রূপান্তর করা জানতে হবে।

ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা হচ্ছে জীবনে বড় কিছু করার একটি বীজ মাত্র এখান থেকেই আপনার যাত্রা শুরু হবে আপনি যদি ভাল স্পষ্টতা তৈরি করতে পারেন। এই বিষয়ের উপরে তাহলে এখান থেকে শুরু হবে আপনার জীবনের সব থেকে বড় বড় লক্ষ্যগুলোকে হাসিল করা।

আমি একটি পোস্ট লিখেছি যে ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি এই পোস্টটি একটু মনোযোগ দিয়ে পড়বেন তাহলে আপনি আপনার ক্যারিয়ার সম্পর্কে একটি সুনিশ্চিত হতে পারবেন বলে আমি বিশ্বাস করি।

কয়েকটি সহজ মুক্ত পেশার উদাহরণ:

  1. ভিডিও এডিটিং
  2. ভিডিও এনিমেশন
  3. গ্রাফিক্স ডিজাইনিং
  4. কপিরাইটিং
  5. ইনফোগ্রাফিক্স
  6. মার্কেট রিসার্চ

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!